Boishakhi

Bengali New Year Festival

14 April 2019
Seoul Station 서울로 7017
final boishaki

예술과 문화를 통한 한국사회와 이주민사이의 장벽을 넘은 이해와 공존 추구

일시/기간: 2019년 4월 14일
장소: 성울로 7017 (미정)
대상: 방글라데시, 한국인 등 다양한 이주민
বছর ঘুরে আবারও এলো নতুন বছরের সূচনা ক্ষণ
বৈশাখী আড্ডায়, চলুন মাতি ইলিশ আর পান্তায়।
We cordially invite everyone to join our Bengali New Year (Boishakhi) festival,
which is going to be held in Seoul 7017
포헬라 보이샤크 (방글라데시 설날) 축제
방글라데시 이주민들과 서울 시민이 함께 어울리는 즐거운 문화 행사에 여러분 초대합니다.
সুধী,
প্রবাসে আবহমান বাংলার চিরকালীন সাংস্কৃতিক আবহটি তুলে ধরাটা অনেক কষ্টের কেননা তাতে দেশ, কালের সাথে সাথে পাত্রভেদ ঘটে। তার সাথে সাথে বাঙ্গালীত্বের পরিমন্ডলটিও ছোট হয়ে এলে তো কোন কথাই নেই। আমাদের সবার ভালবাসায় সিক্ত হাঁটি হাঁটি পা পা করে ক্রমশঃ চলতে শেখা সংগঠনটিও বলতে গেলে শিশু, তারপরেও আমাদের মমতায় আর নিরনম্তর যত্নে, ‘দেখে নিও একদিন আমরাও …” ধরনের উচ্চ-আশা করি আর অন্তরে লালিত নরম স্বপ্রতিভ পলিমাটিতে বোনা স্বপ্নদের ডানা মেলতে দেখার প্রত্যাশা করি দক্ষিণ কোরিয়ার বুকে! মাতৃভূমির লোকাচার – আশৈশব হতে লালিত সংস্কৃতিকে তুলে ধরবো নিজেদের জন্য এবং পৃথিবীর নানা প্রান্তর থেকে আসা এ ভূমিতে আমাদের আয়ত ভাবনার বলয়ে সহযাত্রী দ্যোতনায় বাঁধবার জন্য।
 
বৈশাখ আমাদের ডাকে সমষ্টির মাঝে নিগূঢ়তম এক একাত্ত্বতায় ভাসাবার জন্যে। ঐটেই আমাদের লক্ষ্যের নির্ঘন্ট। আর তাইতো আসছে এ বৈশাখের শুরুর দিনটিতে বাঙ্গালীর চিরায়ত বৈশাখী উৎসবের আরম্বর আয়োজনের পসরা নিয়ে বাংলাদেশ কালচারাল আ্যসেসিয়েশন ইন কোরিয়া!
 
আমরা চেষ্টা করেছি আমাদের সীমিত সাধ্যের ছোট্ট এই পরিমন্ডলটিকে ভারি সুন্দর এক অসাধারণ নান্দনিক দৃশ্যপটে রূপ দিতে, সৃষ্টিশীলদের সাবলীল কর্মকান্ডের পাশাপাশি এ উদ্যোগ যেনো আমাদের সামগ্রীক প্রত্যাশার ক্ষীনকায় প্রদীপ শিখাটিকে সুউচ্চে তুলে ধরতে পারে। আগতের হৃদয়ে যেনো এঁকে দিতে পারে আমাদের আপন আলয়ের একমুঠো রদ্দুরের সবটুকু রঙ দিয়ে একটি সজীব আশা। তবেই স্বার্থক হবে এবারের এ আয়োজনের গুন-টানা।
 
যারা সাথে রয়েছেন তাঁদের ধন্যবাদ জানাই। সংগঠনিক উদ্যোগের বাইরেও অনেকে রয়েছেন দৌড়-ঝাপে, কেউ অর্থ সহায়তায়, শ্রমে-মেধায় এমনকি আপন বাহ্যিক জৌলুসে পরিপূর্ণ করেছেন, করছেন এবং করবেন আমাদের চতুর্দিক! এ আমাদের অসামান্য পাওয়া! আমরা এও জানি আমাদের নিজেদের মাঝে বিভেদের প্রাচীরও কখনো কখনো হয়ে উঠে অনেক উঁচু এবং দুর্লঙ্ঘ্য। বৈশাখ আমাদের সে দূরত্ত্ব ঘূঁচিয়েছে, ঔদার্য্যের উচ্চতায় পৌঁছে দিয়ে। তাই কবির সুরে আমরাই আবার গেয়ে উঠি,
 
“আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্ত্বে,
নইলে মোদের রাজার‘সনে মিলবো কি সত্ত্বে?
আমরা সবাই রাজা ….”
 
তর্ক প্রিয় বাঙ্গালির অনেক চর্চিত তর্ক-বিতর্ক ও বিতর্কিত বিষয় থাকতে পারে বা আছেও। কিছু তার অনুমান নির্ভর, কিছু হয়তো সত্যি, তবে বাঙ্গালীর শাশ্বত সার্বজনীন এই বর্ষবরণে এসব কখনোই আমাদের স্পর্শ করেনি এতোটুকুও। বৎসরের আবর্জনা ঝেঁটিয়েই তো নতুন ভোরের আশায় আমরা, তাই এসব পঙ্কিলতার ছোপ ছোপ কদর্যতাকে দিতে চাই বিসর্জন। এ আমাদের এদিনের তপস্যা হোক, হোক প্রতিজ্ঞাও।
 
“মাখবো গায়ে ফুলের রেণু সকল ছেলে জুটি
আজ আমাদের ছুটি ও-ভাই আজ আমাদের ছুটি।“
এমনটিই চাই। আমরা চাই এই বৈশাখী উৎসবটি হোক সবার।
তাই আসুন সদলবলে, সব ভেদাভেদ ভুলে –
বৈশাখকে বরণ করি এ বসন্তের ফুলে।
 
এ আমাদের ঐকান্তিক প্রচেষ্টা হোক। সকালে বাংলাদেশ দূতাবাসের বর্নাঢ্য বর্ষবরণের আয়োজন আছে, আসুন সবাই প্রত্যুষ থেকে প্রদোষ অবধি আমাদের এই চির-নতুনের আগমনী উৎসবকে উপভোগ করি।
দেখা হবে বৈশাখে,
 
ধন্যবাদান্তে
মাহবুব লি
সভাপতি, বাংলাদেশ কালচারাল এসোশিয়েশন ইন কোরিয়া
 
#boishakh#seoullo#শুভ নববর্ষ#কমিউনিটি#বাংলাদেশ#বৈশাখ#মিলন#সিউল#কোরিয়া

স্থানঃ 서울로 7017 [1 Mallidong 1(il)-ga, Jung-gu, Seoul]
তারিখঃ ১৪ই এপ্রিল, ২০১৯
সময়ঃ দুপুর ২~৭টা [মঙ্গল শোভাযাত্রা -৩টা]

 
 
band_update.001

সিউল স্টেশান লাইন ১, ৪ এবং এয়ারপোর্ট লাইনের ২ নাম্বার গেইট থেকে বেরিয়ে লিফটে ব্রিজে উঠলেই দেখতে পাবেন "রোজ গার্ডেন" আর গাড়ি নিয়ে আসলে 서울로7017 장미무대 সার্চ করুন। পারকিং এর আলাদা ব্যবস্থা নেই, নিজ দায়িত্বে পার্ক করুন।

Rose Garden, 7no marked

20170515_211453

Networking

Cultural Diversity

Performance

Traditional Food

30

Performers

1

Day

500+

Audiences